Thursday, September 13, 2018

একগুচ্ছ কবিতা অনিন্দিতা মুখোপাধ্যায়








রক্তে সিক্ত মাটি, এ নয় আমার ঠিকানা,
অনাহারে থাকে শিশু, ঘুম চোখে তার কান্না।
ঘৃণা আর অসহিষ্ণুতা, চিন্তার ক্ষুদ্রতা,
সন্দেহে চেয়ে শিশু, মনে অবিশ্বাসের গ্লানি।
অন্ধকারের শেষে, আছে নিশ্চয়ই আলো,
আশা নিয়ে বেঁচে থাকা, ইতিহাস থেকে শেখা ।


তোমরা বল দুঃখ, আমি বলি আত্ম অন্বেষণ।
তোমরা বল কবিতা, আমি বলি আত্ম আলাপন।
তোমরা বল বন্ধুত্ব, আমি বলি এক ফালি রোদ্দুর।
তোমরা বল সুন্দর, আমি দেখি সততা।
তোমরা বল ভালোবাসা, আমি বলি তাগিদ।
তোমরা বল মৃত্যু, আমি দেখি মুক্তি।


সংখ্যাটা চল্লিশ। বয়স? নেহাতই শিশু।
অনাথ তারা, কে চায় কৈফিয়ত ? 
সমাজ? সে তো অমেরূদণ্ডী, আছে তার হিম্মত ?
ক্ষত বিক্ষত শরীরে মননে 
কে শোনে তাদের আর্তি ?
এ দেশ শুধু মুষ্টিমেয়র
বাকিরা সবাই বারতি।
সংখ্যালঘু, দলিত, অনাথ 
সবাই এখানে ব্রাত্য,
মানবাধিকার? বই এর পাতায়
বাস্তবে শুধু স্বার্থ ।।


যখন তোমাকে ভাবি, বৃষ্টি আসে ভেতরে বাইরে ।
কষ্ট গুলো ঘনীভূত হয় মনের উত্তাপে।
জলছাপের মত অসপষ্ট স্মৃতিগুলো ধুয়ে যায় সাময়িক।
আবারও রোদ ওঠে কিন্তু সেও 
 ক্ষণস্থায়ী।
এখানে বারো মাস বৃষ্টি, অবিরাম শীতলতা ।
বসন্ত যেন নিষ্ঠুর রসিকতা ।

No comments:

Post a Comment

একনজরে

সম্পাদকীয়-র পরিবর্তে

"ইস্কুল বলিতে আমরা যাহা বুঝি সে একটা শিক্ষা দিবার কল। মাস্টার এই কারখানার একটা অংশ। সাড়ে দশটার সময় ঘণ্টা বাজাইয়া কারখানা খোলে। ...